Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

জরুরী সেবা নিতে যোগাযোগ করুন ফায়ার সার্ভিসের হটলাইন নম্বর-১০২, কুমিল্লা ফায়ার স্টেশন-০১৯০১০২১৬৯৪, কুমিল্লা ইপিজেড ফায়ার স্টেশন-০১৯০১০২১৬৯৯, দৌলতগঞ্জবাজার (লাকসাম) ফায়ার স্টেশন, কুমিল্লা-০১৯০১০২১৭১৭, চৌদ্দগ্রাম ফায়ার স্টেশন, কুমিল্লা-০১৯০১০২১৭১১, চৌয়ারাবাজার (কুমিল্লা সদর দক্ষিণ) ফায়ার স্টেশন-০১৯০১০২১৬৯৭, বরুড়া ফায়ার স্টেশন, কুমিল্লা-০১৯০১০২১৭১৫, চান্দিনা ফায়ার স্টেশন, কুমিল্লা-০১৯০১০২১৭০১, দাউদকান্দি ফায়ার স্টেশন, কুমিল্লা-০১৯০১০২১৭০৩, মুরাদনগর ফায়ার স্টেশন, কুমিল্লা-০১৯০১০২১৭০৭, বুড়িচং ফায়ার স্টেশন, কুমিল্লা-০১৯০১০২১৭১৩, হোমনা ফায়ার স্টেশন, কুমিল্লা-০১৯০১০২১৭০৫, মেঘনা ফায়ার স্টেশন, কুমিল্লা-০১৯০১০২১৭২১, মনোহরগঞ্জ ফায়ার স্টেশন, কুমিল্লা-০১৯০১০২১৭১৯


সিটিজেন চার্টার নতুন ফি অনুযায়ী হালনাগাদকৃত-২০২৫

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সহকারী পরিচালকের কার্যালয়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কুমিল্লা।

www.fireservice.comilla.gov.bd


সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)

১। রুপকল্প ও অভিলক্ষ‌্য : 


১.১ রুপকল্প (ভিশন) : “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”

                   ("To acquire competency as one of the leading fire fighting and disaster management organization in Asia.")

 

১.২ অভিলক্ষ‌্য (মিশন) : “দুর্যোগ-দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।

                             (“To protect and save lives and property for a safe and secured Bangladesh”)


২। প্রতিশ্রুতি সেবাসমূহ :

 

    ২.১) নাগরিক সেবা :

 

ক্রঃনং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, অফিসিয়াল ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা;

যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত;

সংশ্লিষ্ট স্টেশন অফিসার/

সিনিয়র স্টেশন অফিসার

২.

আ্যাম্বুলেন্স সেবা;

১। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃক অগ্নিনির্বাপণ ও উদ্ধারকালীন ভিকটিম হাসপাতালে প্রেরণ;

১। প্রযোজ্য নয়;



১। বিনামূল্যে;

তাৎক্ষনিক;

মোঃ ইকবাল হোসেন

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

২। জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ; (বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না)

২। রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে পাওয়া যাবে;

২। ক) দুর্ঘটনায় আহতদের পরিবহন-বিনা মূল্যে।

খ) রোগী পরিবহনের ক্ষেত্রে-

নন-এসি অ্যাম্বুলেন্স এর জন্য:

১) দেশের সকল এলাকায় ৮ কি.মি পর্যন্ত ৩০০ টাকা;

২) ০৪ কি.মি হতে ১৬ কি.মি পর্যন্ত প্রতি কল ৫০০ টাকা;

৩) ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ১৫/- টাকা হারে যোগ হবে।

এসি অ্যাম্বুলেন্স এর জন্য:

১) দেশের সকল এলাকায় ৮ কি.মি পর্যন্ত ৫০০ টাকা;

২) 8 কি.মি হতে 16 কি.মি পর্যন্ত প্রতি কল ১০০০ টাকা;

৩) ১৬ কি.মি উর্ধ্বে অতিরিক্ত প্রতি কি.মি ২০ টাকা হারে যোগ হবে।

এসি/নন-এসি উভয়ের জন্য:

১) রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা।

২) প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা।

৩.

ফায়ার রিপোর্ট প্রদান ৫০,০০,০০১/- (পঞ্চাশ লক্ষ এক) টাকা হতে ১,০০,০০,০০০/- (এক কোটি) টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে;

সরকারি/বেসরকারি ক্ষতিগ্রস্থ ব্যক্তি/ প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর ফায়ার রিপোর্ট প্রদান;

ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রাতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সাপেক্ষে;


কাগজপত্র

১। আবেদন ০১টি;

২। স্টক রেজিস্টার (৩ মাসের);

৩। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;

৪। ট্রেড লাইসেন্স;

৫। জিডির কপি;

৬। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা;

৭। ক্ষতিগ্রস্থ ভবন/মালামালের স্থির চিত্র ও ভিডিও;

৮। পেপার কাটিং;

৯। মামলা নাই মর্মে প্রত্যায়ন।

১০। চালানের মূল কপি/অনলাইন চালানের কপি;

ক। ম্যানুয়েল চালান পদ্ধতিঃ

১. বীমাহীন প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১০০০/- টাকা এবং ১৫% ভ‌্যাট।

২. বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে নূনতম ৫০০০/- টাকা এবং ১৫% ভ‌্যাট (ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫,০০০/- টাকা জমার নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোট গ্রহণ করতে হবে। 

৩. অগ্নিকান্ডের পুন:তদন্তের আবেদন করার জন্য ইতোমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে।

কোড নং ১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে;

খ। অনলাইন চালান পদ্ধতিঃ 

অনলাইন কোড নং-১৪২২৩২৭, ভ্যাট কোড নং-১১৪১১০১ তে মোবাইল ব্যাংকিং, ই-ব্যাংককিং এর মাধ্যমে ফি এবং ভ্যাট প্রদান করতে হবে;

গ. মূল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

পূর্ণঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে

মোঃ ইকবাল হোসেন

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

৪.

নিয়োজিত জনবলের নির্ধারিত সার্ভিস চার্জ

আবেদনের প্রেক্ষিতে

-

প্রতি ০৫ ঘন্টা বা তার অংশ বিশেষের জন্য অনুরুপ হার। 

১. উপপরিচালক, পরিচালক ও মহাপরিচালক: জন প্রতি ৭৫০/-টাকা। 

২. উপসহকারী পরিচালক ও সহকারী পরিচালক: জন প্রতি ৫০০/- টাকা। 

৩. সিনিয়র স্টেশন অফিসার/সমমানের কর্মকর্তা: জন প্রতি ৪০০/-টাকা। 

৪. স্টেশন অফিসার/সমমানের কর্মকর্তা: জন প্রতি ৩০০/- টাকা। 

৫. সাব-অফিসার: জন প্রতি ২৫০/- টাকা। 

লিডার/মাস্টার/ড্রাইভার/হেড মেকানিক/মেকানিক/সহকারী মেকানিক/ইলেকট্রিসিয়ান/আর্মেচার বাইন্ডার/ ড্রাইভার/ইঞ্জিন ড্রাইভার : জন প্রতি ২০০/- টাকা। 

৭. ফায়ার ফাইটার/নার্সিং এটেনডেন্স/ডুবুরি: জন প্রতি ১৫০/- টাকা। 

৮. মশালচী/বাবুর্চি/ক্লিনার: জন প্রতি ১০০/- টাকা।

প্রযোজ্য নয়

মোঃ ইকবাল হোসেন

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

৫.

মহড়া কার্যক্রম, প্রশিক্ষণ (অগ্নিনিরাপত্তা সংক্রান্ত);

শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনের প্রেক্ষিতে;

কাগজপত্র

১। আবেদন পত্র ০১টি

 

সরকারী বিধি অনুযায়ী সেবামুল্য পরিশোধ যোগ্য;

আবেদনের প্রেক্ষিতে তারিখ ও সময় নির্ধারিত হবে;

মোঃ ইকবাল হোসেন

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

 

২.২) প্রাতিষ্ঠানিক সেবা :

ক্রঃনং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, অফিসিয়াল ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

ওয়্যারহাউজ/ ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;

ওয়্যারহাউজ/ ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে;

কাগজপত্র:

 

১। নির্ধারিত ফরমে আবেদন;

২। তথ্য ফরম;

৩। নকশা (ফ্লোর প্লান);

৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;

৫। জমির মূল্যায়ন;

৬। ট্রেড লাইসেন্স;

৭। ইন কর্পোরেশন সার্র্টিফিকেটসহ মেমোরেন্ডাম অব আর্টিকেলস;

 

প্রাপ্তিস্থান:

১। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার:

২। অধিদপ্তরের ওয়েবসাইট:


অনলাইন চালান ফি লিংক


ক। ম্যানুয়েল চালান পদ্ধতিঃ 

১. নির্ধারিত/ধার্যকৃত ফি ট্রেজারি চালানের মাধ্যমে ব্যাংকে জমাকরণ। সর্বনিম্ন ৯০০/- (নয়শত) হতে সর্বোচ্চ মাশুল ৪০,০০০/-(চল্লিশ হাজার) টাকা এবং ১৫% ভ্যাট (Assessment মোতাবেক ০৫ বছর পর পর লাইসেন্স ফি পুন:নির্ধারণ করতে হবে)। ফি কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যেমে জমা প্রদান করতে হবে;

২. ১৫% ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যেমে জমা প্রদান করা যাবে;

খ। অনলাইন চালান পদ্ধতিঃ 

১. অনলাইন লিংকে প্রবেশ করে প্রতিষ্ঠান কোড ১৬১০৩০১১৩২৭২৭৫০ সিলেক্ট করে অগ্নিনির্বাপণ সেবা ফি কোড ১৪২২৩২৭ নির্বাচন করতে হবে। এরপর মোবাইল ব্যাংকিং, ই-ব্যাংকিং এর মাধ্যমে ফি প্রদান করতে হবে;

২. ১৫% ভ্যাট অনলাইন কোড নং 1141101-দেশজ পণ্য ও সেবার ওপর মূসক;

গ। মুল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

৯০ দিন

মোঃ ইকবাল হোসেন

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

 

 

২.৩) আভ‌্যন্তরীণ সেবা :

ক্রঃনং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, অফিসিয়াল ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

অর্জিত ছুটি মঞ্জুর;

প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটি কাল ৪৫ দিন পর্যন্ত)

আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ 07 কর্মদিবসের মধ্যে;

মোঃ ইকবাল হোসেন

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

২.

শ্রান্তি বিনোদন ছুটি;

হার্ড কপি;

(ক) সাদা কাগজের আবেদনপত্র;

(খ) নির্ধারিত ছূটির ফরম:

(গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে)

(ঘ) পূর্ববর্তী শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরের কপি;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ 07 কর্মদিবসের মধ্যে;

মোঃ ইকবাল হোসেন

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

৩.

সাধারণ ভবিষ্য তহবিল;

প্রয়োজনীয় কাগজপত্রসহ ১ম কিস্তির আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর মঞ্জুর করা হয় (কিস্তির পরিমান-২৪ পর্যন্ত)

(ক) নির্ধারিত ফরমে আবেদনপত্র;

(খ) ট্রেজারি কর্তৃক সরবরাহকৃত ব্যালেন্সসীট;

(গ) পূর্ববর্তী ঋণের মঞ্জুরের কপি;


প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ০৭ কর্মদিবসের মধ্যে;

মোঃ ইকবাল হোসেন

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

৪.

ক্রয় ও সরবারহ (অভ্যন্তরীণ)

আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশন- সমূহের চাহিদা মোতাবেক কোটেশন/ সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়;

চাহিদা পত্র;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

মোঃ ইকবাল হোসেন

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

৫.

বিভাগীয় রেশন;

আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশন- সমূহের কর্মকর্তা ও কর্মচারীদের বিভাগীয় রেশন সয়াবিন তৈল, মশুর ডাল ও চিনি ক্রয়ের ক্ষেত্রে কোটেশন অনুমোদনের মাধ্যমে কার্যক্রম সম্পন্ন করা হয়;

কোটেশন সংক্রান্ত সকল কাগজপত্র;

সরকার নির্ধারিত স্বল্পমূল্যে;

প্রযোজ্য নয়;

মোঃ ইকবাল হোসেন

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

 

৩. আওতাধীন দপ্তর সমূহের সেবা :

    ৩.১ উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কুমিল্লা এর কার্যালয় ;

    ৩.২ উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চাঁদপুর এর কার্যালয় ;

    ৩.৩ উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ব্রাহ্মণবাড়িয়া এর কার্যালয় ;

 

 

৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা :


ক্রঃ নং

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় :

১.

নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান;

২.

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা;

৩.

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা;

৪.

আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিক ভাবে প্রদান;

৫.

সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যদের কর্মকান্ডে সার্বিক সহযোগিতা প্রদান।

 

৫)  অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS):

 

 সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:

 

ক্র: নং

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে;

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা

মোঃ ইকবাল হোসেন

সহকারী পরিচালক

সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কুমিল্লা

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

ই-মেইল: adcom@fireservice.gov.bd

30 কার্যদিবস (সাধারণ) 40 কাযদিবস (তদন্তের উদ্যেগ গৃহীত হলে)

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে;

আপিল কর্মকর্তা

জনাব মোঃ আনোয়ার হোসেন (বিএফএম)

উপপরিচালক (ভারপ্রাপ্ত)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

চট্টগ্রাম বিভাগ, চট্টগ্রাম।

ফোন: ০২-৩৩৪৪২৯২৪৫

মোবাইল: ০১৭১২০২৭৯৫৮

ই-মেইল: ddctg@fireservice.gov.bd

20 কার্যদিবস

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে;

পরিচালক (প্রশাসন ও অর্থ)

মোহাম্মদ মোজাম্মেল হক

পরিচালক (প্রশাসন ও অর্থ)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর

৩৮-৪৬ কাজী আলাউদ্দিন রোড, ঢাকা।

ফোন : ০২২২৩৩৮৭৩১১

মোবাইল : ০১৯০১-০২০০২০

ই-মেইল : daf@fireservice.gov.bd

60 কার্যদিবস