Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Citizen Charter

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সহকারী পরিচালকের কার্যালয়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কুমিল্লা।

www.fireservice.comilla.gov.bd

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)

 

১। রুপকল্প ও অভিলক্ষ‌্য : 


১.১ রুপকল্প (ভিশন) : “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”

                   ("To acquire competency as one of the leading fire fighting and disaster management organization in Asia.")

 

১.২ অভিলক্ষ‌্য (মিশন) : “দুর্যোগ-দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।

                             (“To protect and save lives and property for a safe and secured Bangladesh”)


২। প্রতিশ্রুতি সেবাসমূহ :

 

    ২.১) নাগরিক সেবা :

 


ক্রঃনং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, অফিসিয়াল ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা;

যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত;

সংশ্লিষ্ট স্টেশন অফিসার/

সিনিয়র স্টেশন অফিসার

২.

অ্যাম্বুলেন্স;

জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ;

(বি: দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না);

রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে;

ক) দেশের সকল এলাকায় ৫মাইল/ ৮কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০ টাকা ;

খ) ৫ মাইল হতে ১০ মাইল/ ৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১৫০ টাকা ;

গ) দূরবর্তী কল প্রতি মাইল ১৫ টাকা এবং প্রতি কি:মি: ৯টাকা ;

ঘ) অ্যাম্বুলেন্স গাড়ি দ্বারা রোগী পরিবহন কালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘণ্টা বা অংশের জন্য ২০ টাকা ;

ঙ) প্রতি অক্সিজেন সিলিণ্ডার সরবরাহ ৬০০ টাকা;

চ) এসি চার্জ ২০০ টাকা; (যদি এসি এ্যাম্বুলেন্স হয় সেক্ষেত্রে)

তাৎক্ষণিক;

মোঃ তৌফিকুল ইসলাম ভূঁইয়া

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

৩.

ওয়্যারহাউজ/  ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;

আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তেোষজনক হলে;

কাগজপত্র:

১। নির্ধারিত ফরমে আবেদন;

২। তথ্য ফরম;

৩। নকশা (ফ্লোর প্লান);

৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;

৫। জমির মূল্যায়ন

৬। ট্রেড লাইসেন্স

৭। মেমোরেন্ডাম অব আর্টিকেলস

প্রাপ্তিস্থান:

১। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার

২। অধিদপ্তরের ওয়েবসাইট;

নির্ধারিত/ধার্র্যকৃত ফিস ট্রেজারী চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল ১,৫০০/- (এক হাজার পাঁচশত) টাকা এবং ১৫% ভ্যাট। মূল মাশুল কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ এবং ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

৯০ দিন

মোঃ তৌফিকুল ইসলাম ভূঁইয়া

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

৪.

ফায়ার রিপোর্ট প্রদান (বিশ লক্ষ এক টাকা হতে পয়ত্রিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে)

 ক্ষতিগ্রস্ত ব‌্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র :

১। আবেদন (সাদা কাগজ);

২। জিডির কপি

৩। ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা

৪। ক্ষতিগ্রস্ত মালামালের স্থিরচিত্র

৫। পেপার কাটিং

৬। চালানের মূলকপি

প্রাপ্তিস্থান:

সহকারী পরিচালক/উপসহকারী পরিচালকের কার্যালয়

বীমা বিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- (একশত পঞ্চাশ) ও ১৫০০/- (এক হাজার পাঁচশত) টাকা এবং ১৫% ভ্যাট। মূল টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ এবং ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

 পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে জানানো হবে;

মোঃ তৌফিকুল ইসলাম ভূঁইয়া

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

 

 ২.২) প্রাতিষ্ঠানিক সেবা :

 

ক্রঃনং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, অফিসিয়াল ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

ফায়ার রিপোর্ট প্রদান (বিশ লক্ষ এক টাকা হতে পয়ত্রিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে)

 ক্ষতিগ্রস্ত ব‌্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র :

১। আবেদন (সাদা কাগজ);

২। জিডির কপি

৩। ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা

৪। ক্ষতিগ্রস্ত মালামালের স্থিরচিত্র

৫। পেপার কাটিং

৬। চালানের মূলকপি

প্রাপ্তিস্থান:

সহকারী পরিচালক/উপসহকারী পরিচালকের কার্যালয়

বীমা বিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- (একশত পঞ্চাশ) ও ১৫০০/- (এক হাজার পাঁচশত) টাকা এবং ১৫% ভ্যাট। মূল টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ এবং ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

 পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে জানানো হবে;

মোঃ তৌফিকুল ইসলাম ভূঁইয়া

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

 

২.৩) আভ‌্যন্তরীণ সেবা :

 

ক্রঃনং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, অফিসিয়াল ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

অর্জিত ছুটি মঞ্জুর;

প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ‌্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটিকাল ৪৫ দিন পর্যন্ত);

আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ‌্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ‌্য ক্ষেত্রে), হিসাব রক্ষণ অফিস কর্তৃক প্রত‌্যয়ন;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ১৫ কর্মদিবসের মধ‌্যে;

মোঃ তৌফিকুল ইসলাম ভূঁইয়া

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

২.

শ্রান্তি বিনোদন ছুটি;

হার্ড কপি;

ই-নথি;

ওয়েবসাইট ইত‌্যাদি।

(ক) সাদা কাগজে আবেদনপত্র;

(খ) নির্ধারিত ফরম;

(গ) ছুটি প্রাপ‌্যতার প্রত‌্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে);

(গ) পূর্ববর্তী শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরের কপি;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ১৫ কর্মদিবসের মধ‌্যে;

মোঃ তৌফিকুল ইসলাম ভূঁইয়া

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

৩.

ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ);

আওতাধীন দপ্তর/স্টেশন সমূহের বাৎসরিক চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়;

চাহিদা পত্র;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

মোঃ তৌফিকুল ইসলাম ভূঁইয়া

সহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০২৮৮৮

মোবাইল : ০১৯০১০২০১১৪

adcom@fireservice.gov.bd

 

৩. আওতাধীন দপ্তর সমূহের সেবা :

 

    ৩.১ উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কুমিল্লা এর কার্যালয় :

 

ক্রঃনং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, অফিসিয়াল ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

অ্যাম্বুলেন্স;

জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ;

(বি: দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না);

রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে;

ক) দেশের সকল এলাকায় ৫মাইল/ ৮কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০ টাকা ;

খ) ৫ মাইল হতে ১০ মাইল/ ৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১৫০ টাকা ;

গ) দূরবর্তী কল প্রতি মাইল ১৫ টাকা এবং প্রতি কি:মি: ৯টাকা ;

ঘ) অ্যাম্বুলেন্স গাড়ি দ্বারা রোগী পরিবহন কালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘণ্টা বা অংশের জন্য ২০ টাকা ;

ঙ) প্রতি অক্সিজেন সিলিণ্ডার সরবরাহ ৬০০ টাকা;

চ) এসি চার্জ ২০০ টাকা; (যদি এসি এ্যাম্বুলেন্স হয় সেক্ষেত্রে)

তাৎক্ষণিক;

উপসহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০৫০৮৭

মোবাইল : ০১৯০১০২১৫১০

dadcom@fireservice.gov.bd

৩.

ওয়্যারহাউজ/  ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;

আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তেোষজনক হলে;

কাগজপত্র:

১। নির্ধারিত ফরমে আবেদন;

২। তথ্য ফরম;

৩। নকশা (ফ্লোর প্লান);

৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;

৫। জমির মূল্যায়ন

৬। ট্রেড লাইসেন্স

৭। মেমোরেন্ডাম অব আর্টিকেলস

প্রাপ্তিস্থান:

১। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার

২। অধিদপ্তরের ওয়েবসাইট;

নির্ধারিত/ধার্র্যকৃত ফিস ট্রেজারী চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল ৫০০/- (পাঁচশত) টাকা এবং ১৫% ভ্যাট। মূল মাশুল কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ এবং ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

৯০ দিন

উপসহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০৫০৮৭

মোবাইল : ০১৯০১০২১৫১০

dadcom@fireservice.gov.bd

৪.

ফায়ার রিপোর্ট প্রদান (এক টাকা হতে বিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে)

 ক্ষতিগ্রস্ত ব‌্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র :

১। আবেদন (সাদা কাগজ);

২। জিডির কপি

৩। ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা

৪। ক্ষতিগ্রস্ত মালামালের স্থিরচিত্র

৫। পেপার কাটিং

৬। চালানের মূলকপি

প্রাপ্তিস্থান:

সহকারী পরিচালক/উপসহকারী পরিচালকের কার্যালয়

বীমা বিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- (একশত পঞ্চাশ) ও ১৫০০/- (এক হাজার পাঁচশত) টাকা এবং ১৫% ভ্যাট। মূল টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ এবং ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

 পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে জানানো হবে;

উপসহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০৫০৮৭

মোবাইল : ০১৯০১০২১৫১০

dadcom@fireservice.gov.bd

 

    . উপসহকারী পরিচালকফায়ার সার্ভিস  সিভিল ডিফেন্সচাঁদপুর এর কার্যালয় :

 

ক্রঃনং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, অফিসিয়াল ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)


১.

অ্যাম্বুলেন্স;

জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ;

(বি: দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না);

রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে;

ক) দেশের সকল এলাকায় ৫মাইল/ ৮কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০ টাকা ;

খ) ৫ মাইল হতে ১০ মাইল/ ৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১৫০ টাকা ;

গ) দূরবর্তী কল প্রতি মাইল ১৫ টাকা এবং প্রতি কি:মি: ৯টাকা ;

ঘ) অ্যাম্বুলেন্স গাড়ি দ্বারা রোগী পরিবহন কালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘণ্টা বা অংশের জন্য ২০ টাকা ;

ঙ) প্রতি অক্সিজেন সিলিণ্ডার সরবরাহ ৬০০ টাকা;

চ) এসি চার্জ ২০০ টাকা; (যদি এসি এ্যাম্বুলেন্স হয় সেক্ষেত্রে)

তাৎক্ষণিক;

সৈয়দ মুহাম্মদ মোরশেদ হোসেন

উপসহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০৮৯৮৩

মোবাইল : ০১৯০১০২১৫১৪

dadcpr@fireservice.gov.bd


৩.

ওয়্যারহাউজ/  ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;

আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তেোষজনক হলে;

কাগজপত্র:

১। নির্ধারিত ফরমে আবেদন;

২। তথ্য ফরম;

৩। নকশা (ফ্লোর প্লান);

৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;

৫। জমির মূল্যায়ন

৬। ট্রেড লাইসেন্স

৭। মেমোরেন্ডাম অব আর্টিকেলস

প্রাপ্তিস্থান:

১। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার

২। অধিদপ্তরের ওয়েবসাইট;

নির্ধারিত/ধার্র্যকৃত ফিস ট্রেজারী চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল ৫০০/- (পাঁচশত) টাকা এবং ১৫% ভ্যাট। মূল মাশুল কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ এবং ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

৯০ দিন

সৈয়দ মুহাম্মদ মোরশেদ হোসেন

উপসহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০৮৯৮৩

মোবাইল : ০১৯০১০২১৫১৪

dadcpr@fireservice.gov.bd


৪.

ফায়ার রিপোর্ট প্রদান (এক টাকা হতে বিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে)

 ক্ষতিগ্রস্ত ব‌্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র :

১। আবেদন (সাদা কাগজ);

২। জিডির কপি

৩। ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা

৪। ক্ষতিগ্রস্ত মালামালের স্থিরচিত্র

৫। পেপার কাটিং

৬। চালানের মূলকপি

প্রাপ্তিস্থান:

সহকারী পরিচালক/উপসহকারী পরিচালকের কার্যালয়

বীমা বিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- (একশত পঞ্চাশ) ও ১৫০০/- (এক হাজার পাঁচশত) টাকা এবং ১৫% ভ্যাট। মূল টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ এবং ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

 পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে জানানো হবে;

সৈয়দ মুহাম্মদ মোরশেদ হোসেন

উপসহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪০৮৯৮৩

মোবাইল : ০১৯০১০২১৫১৪

dadcpr@fireservice.gov.bd


   

    . উপসহকারী পরিচালকফায়ার সার্ভিস  সিভিল ডিফেন্সব্রাহ্মণবাড়িয়া এর কার্যালয় :

 

ক্রঃনং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবী, অফিসিয়াল ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

অ্যাম্বুলেন্স;

জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ;

(বি: দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না);

রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে;

ক) দেশের সকল এলাকায় ৫মাইল/ ৮কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০ টাকা ;

খ) ৫ মাইল হতে ১০ মাইল/ ৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১৫০ টাকা ;

গ) দূরবর্তী কল প্রতি মাইল ১৫ টাকা এবং প্রতি কি:মি: ৯টাকা ;

ঘ) অ্যাম্বুলেন্স গাড়ি দ্বারা রোগী পরিবহন কালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘণ্টা বা অংশের জন্য ২০ টাকা ;

ঙ) প্রতি অক্সিজেন সিলিণ্ডার সরবরাহ ৬০০ টাকা;

চ) এসি চার্জ ২০০ টাকা; (যদি এসি এ্যাম্বুলেন্স হয় সেক্ষেত্রে)

তাৎক্ষণিক;

নিউটন দাস, বিএফএম

উপসহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪২৭১৭১৪

মোবাইল : ০১৯০১০২১৫১৫

dadbbba@fireservice.gov.bd


৩.

ওয়্যারহাউজ/  ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;

আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তেোষজনক হলে;

কাগজপত্র:

১। নির্ধারিত ফরমে আবেদন;

২। তথ্য ফরম;

৩। নকশা (ফ্লোর প্লান);

৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;

৫। জমির মূল্যায়ন

৬। ট্রেড লাইসেন্স

৭। মেমোরেন্ডাম অব আর্টিকেলস

প্রাপ্তিস্থান:

১। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার

২। অধিদপ্তরের ওয়েবসাইট;

নির্ধারিত/ধার্র্যকৃত ফিস ট্রেজারী চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল ৫০০/- (পাঁচশত) টাকা এবং ১৫% ভ্যাট। মূল মাশুল কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ এবং ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

৯০ দিন

নিউটন দাস, বিএফএম

উপসহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪২৭১৭১৪

মোবাইল : ০১৯০১০২১৫১৫

dadbbba@fireservice.gov.bd


৪.

ফায়ার রিপোর্ট প্রদান (এক টাকা হতে বিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে)

 ক্ষতিগ্রস্ত ব‌্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র :

১। আবেদন (সাদা কাগজ);

২। জিডির কপি

৩। ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা

৪। ক্ষতিগ্রস্ত মালামালের স্থিরচিত্র

৫। পেপার কাটিং

৬। চালানের মূলকপি

প্রাপ্তিস্থান:

সহকারী পরিচালক/উপসহকারী পরিচালকের কার্যালয়

বীমা বিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- (একশত পঞ্চাশ) ও ১৫০০/- (এক হাজার পাঁচশত) টাকা এবং ১৫% ভ্যাট। মূল টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ এবং ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

 পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে জানানো হবে;

নিউটন দাস, বিএফএম

উপসহকারী পরিচালক

ফোন : ০২৩৩৪৪২৭১৭১৪

মোবাইল : ০১৯০১০২১৫১৫

dadbbba@fireservice.gov.bd


 

আপনার কাছে আমাদের প্রত্যাশা :


ক্রঃ নং

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় :

১.

নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান;

২.

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা;

৩.

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা;

৪.

আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিক ভাবে প্রদান;

৫.

সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যদের কর্মকান্ডে সার্বিক সহযোগিতা প্রদান।